thorns, dragon fruit, fruit

আমরা খুব সহজ এবং লাভজনক উপায় এ ড্রাগন ফল ছাদ এ চাষ করতে পারি। আজ ছাদে ড্রাগন ফল চাষ করার সহজ উপায় নিয়ে কথা বলব।

পরিচিতিঃ

ড্রাগন/ Dragon ক্যাক্টাস জাতীয় ্পরিবার থেকে এসেছে। তারপর ও আমরা এটিকে আমাদের বাংলাদেশে মাটিতে খুব ভালো ভাবে এবং লাভ জনক উপায় এ চাষ করতে পারি।  এমন কি আমরা এটিকে আমাদের বাসার ছাদ এও চাষ করতে পারি। আসুন আজকে আমরা জেনে নেই কিভাবে আমাদের বাসা বাড়ির ছাদ এ ড্রাগন ফল চাষ করা যায়।
ড্রাগন ফল চাষ

উপকরনঃ

একটি গাছ এর জন্য একটি টব/পাত্র উর্বর এবং জৈব উপকরন যুক্ত বেলে দোআঁশ মাটি। ৫০ গ্রাম পটাশ ও ৫০ গ্রাম টি এস পি সার এবং পানি।

চাষ এর পদ্ধতিঃ

ছাদে ড্রাগন ফল চাষ করতে হলে আপনাকে প্রথমে একটি ২০/৩০ ইঞ্চি আকারের টব নিতে হবে। এমন ভাবে নিবেন যেন আপনার চারা ভালো ভাবে শিকড় ছড়াতে পারে। এর পর উৎকৃষ্ট জৈব পদার্থ সমৃদ্ধ বেলে দোঁআশ মাটিই বাছাই করবেন। প্রথমে মাটি তৈরি করার জন্য আপনাকে বেলে দোআঁশ মাটি বাছাই করে নিতে হব।এরপর গবর সার , ৫০/৬০ গ্রাম পটাশ এবং ৫০/৬০ গ্রাম টি এস পি সার দিয়ে ভালভাবে মেশাতে হবে। হালকা পানি দিয়ে এই মাটি গুলো ভিজিয়ে দিন এবং ড্রাম ভা টব এ রেখে ১০/১৩ দিন রেখে দিন। এরপর আবারো মাটি ঝরঝরে করে ৩/৪ দিন রেখে দিন, এর পর ভালভাবে সুন্দর করে কাটিং করা চারা রোপন করুন। ছাদে ড্রাগন ফল চাষ করার সহজ উপায়।

exotic fruit, pitaya, dragon

পরিচর্যাঃ

বিদেশি ফল যেহেতু তাই সঠিক ভাবে যত্ন না নিলে ফলন ভালো হবে না। এটি ক্যাকটাস জাতীয় গাছ বলে চাষে খুব বেশি পানি দিতে হয়না। আপনার ছাদ টি রোদ যুক্ত হতে হবে। এবং খেয়াল রাখবেন কোন ভাবে যেন গাছের গোঁড়ায় পানি না জমে। তাহলে গাছ পচে যেতে পারে। গাছ বেশি বড় হয়ে গেলে নুয়ে পড়ে। তাই সাপোর্ট হিসেবে বাঁশ বা অন্য কিছু দিয়ে বেধে দিতে পারেন।ছাদে ড্রাগন ফল চাষ…

সংগ্রহ ঃ

১২-১৬ মাস বয়সে ফল সংগ্রহ করা যায়। ফুল আসার ৪০ দিন এর মদ্ধেই ফল খাওয়ার উপযোগী হয়।

এভাবেই আপনিও চাইলে আপনার ছাদ কে ড্রাগন ফল এর বাগান বানিয়ে ফেলতে পারেন।

আরও দেখতে এখানে ক্লিক করুন……
Job Opportunity for Agriculture graduates in Bangladesh

One thought on “ছাদে ড্রাগন ফল চাষ করার সহজ উপায়”

Leave a Reply

Change Language