স্ট্রবেরী চাষ করার উপায়

স্ট্রবেরী চাষ করার উপায়

আপনি যদি একজন নতুন উদ্যোক্তা হয়ে থাকেন। আর আপনি যদি চান আপনার বাসার আসেপাসে অথবা ছাদে আপনি কিছু চাষ করতে চান। তাহলে এই স্ট্রবেরী হতে পারে আপনার সেরা পছন্দ। কারন এটি চাষ করা খুব ই সহজ। যদি আপনি একটু যত্নশীল হয়ে থাকেন তাহলে এটি আপনার কাছে খুব সহজ হবে। এবার আসুন জেনে নেই কিভাবে খুব সহজে ছাদে স্ট্রবেরী চাষ করার উপায় ঃ

স্ট্রবেরী তীক্ষ্ণ মিষ্টি এবং হালকা টক যুক্ত একটি সুস্বাদু , ভিটামিন সি এবং মিনারেলস যুক্ত ফল। আপনি নিজে এটিকে চাষ করে আপনার পরিবার এর চাহিদা পুরন করতে পারেন। অতিরিক্ত ফল আপনি বাজারেও বিক্রি করতে পারেন। এখন নিছের এই ধাপ গুলো মনোযোগ দিয়ে পড়ূন এবং কাজে লাগান:

স্ট্রবেরী চাষ করার উপায়

১। সঠিক জাত নির্বাচন করাঃ

তিন ধরণের স্ট্রবেরি জাত রয়েছে: জুন বহনকারী বা গ্রীষ্মকালীন ফলমূল, যা গ্রীষ্মে/গরমে বছরে একবার ফল দেয় এবং বার্ষিক হিসাবে উত্থিত হয়। এই ধরণের জুইস্টেট এবং বৃহত্তম স্ট্রবেরি চাষ করা হয়। চিরসবুজ জাতগুলি গ্রীষ্ম ও শরত্কালে দু’বার ফল দেয়। তৃতীয় প্রকারের জাতগুলিকে ডে-নিউট্রাল বলা হয়, এই ধরণের স্ট্রবেরি সংকর। ড্রাগন ফল কেন খাবেন তার ১০ টি কারন…আপনি কোন ধরনের স্ট্রবেরী চাষ করতে চাচ্ছেন সেটি আগে নির্বাচন করুন। বারি স্ট্রবেরি-১ বাংলাদেশ এর জন্য খুব ই উপযোগী একটি জাত। এটি প্রায় সর্বত্র চাষ করা যায়।শরৎ থেকে শুরু করে শীতের মরশুমে এই ফলের চাষ খুব ভালোভবে করা সম্ভব।ছাদে স্ট্রবেরী চাষ করার উপায়।

স্ট্রবেরী চাষ করার উপায়

২। মাটির প্রস্তুতিঃ

আমাদের বাংলাদেশে মুলত দোআঁশ মাটিতে এটি ভালো জন্মে এবং ফলন ভালো দেয়। একটি গাছ এর জন্য একটি মাটির টব নিন। এবং প্রয়োজন মত মাটি নিয়ে তার সাথে জৈব সার মেশাতে হবে। পচা কাঠ এবং জৈব পদার্থ ব্যবহার করলে এটিকে আরও শক্তিশালী করে তোলে। এরপর পটাশ এবং টিএস পি ৪০/৫০ গ্রাম করে মেশাতে হবে। এবং মাটিকে ভালভাবে মিশিয়ে ৭/৮ দিন রেখ্রে দিন। এর পর সেগুলো আবারো ঝরঝরে করে নিন ভালভাবে। মনে রাখবেন ভালভাবে জৈব সার মেশালে ফলন আশানুরূপ হবে।ছাদে স্ট্রবেরী চাষ করার উপায়।

স্ট্রবেরী চাষ করার উপায়
ছাদে স্ট্রবেরী চাষ করার উপায়
৩। রোপণ ঃ

মাটি তৈরি হয়ে গেলে কোন ভালো নার্সারি থেকে বারি স্ট্রবেরি-১ চারা কিনে নিয়ে এসে টব এ লাগিয়ে দিন সাবধান এ। এমন ভাবে টব এর মাটি পুরন করবেন যেন পানি কোন ভাবেই গাছের গোঁড়ায় না থাকতে পারে। এবং টব/পাত্র/ড্রাম কে অবশ্যই এমন যায়গায় রাখতে হবে যেখানে দিন এ কমপক্ষে ৫/৬ ঘণ্টা সরাসরি সূর্যের আলো পাওয়া যায়। স্ট্রবেরি গাছের মাঝে ১৫-১৮ ’’ এবং সারিগুলির মধ্যে ৩-৪ ফুট রেখে সারি সারি গাছগুলি রোপণ করুন।

স্ট্রবেরী চাষ করার উপায়
স্ট্রবেরী চাষ করার উপায়

৪। পরিচর্যা ঃ

সোজা ভাবে গাছ লাগানো ভালো ফলন এনে দেয়। গাছের পরিচর্যা অবশ্যই করতে হবে। মাটিকে শুখনো হতে দেয়া যাবে না। নিয়মিত পানি দিতে হবে। যখন ফুল এবং ফল হয়ে যাবে তখন পানি দেয়ার মাত্রা কিছুটা বাড়াতে হবে। কারন এই সময় গাছের বাড়তি পানি এবং নিট্রিয়েন্টস প্রয়োজন হয়। ইউরিয়া ও এমওপি সার চারা রোপণের ১৫ দিন পর থেকে ১৫ থেকে ২০ দিন পর দিতে হবে। প্রতি সপ্তাহে প্রতি টি গাছ এ ৪০/৫ গ্রাম পটাস দেয়ার চেষ্টা করুন। এবং একটি সারি তে যদি ১০ টি গাছ থাকে তাহলে কম পক্ষে আধা কেজি পটাসিয়াম জাতীয় সার দিতে হবে অধিক ফলন পাওয়ার জন্য। সাধারণত ৩ বছর পর গাছ গুলো ফলন দেয়া কমিয়ে দেয়। এবং রোগপ্রতিরোধ ক্ষমতা অনেক কমে যায়। তাই নতুন করে আবারো পূর্বের নিয়ম অনুসরন করে গাছ রোপণ করুন।স্ট্রবেরী চাষ করার উপায়।

Strawberry স্ট্রবেরী চাষ করার উপায়

2 thoughts on “ছাদে স্ট্রবেরী চাষ করার উপায়”

Leave a Reply

Change Language