কৃষিতে ভার্টিক্যাল চাষ কি? – The Daily Sunlight News
vertical farm, green wall, bok choy-916337.jpg

ভার্টিক্যাল চাষে, আলো এবং তাপমাত্রার কৃত্রিম অবস্থার অধীনে ফসল ঘরে তোলা হয়।

আলো এবং তাপমাত্রার কৃত্রিম অবস্থার অধীনে ফসল ঘরে তোলা হয়। এটি ছোট স্থানগুলিতে উচ্চ উত্পাদনশীলতার লক্ষ্য রাখে। এটি মাটি-হীন পদ্ধতি যেমন হাইড্রোপনিক্স, অ্যাকোয়াপনিক্স এবং অ্যারোপনিক্স ব্যবহার করে।

উল্লম্ব চাষ ঐতিহ্যগত কৃষি পদ্ধতির তুলনায় উল্লেখযোগ্যভাবে কম জল এবং কীটনাশক ব্যবহার করে। বাড়ির অভ্যন্তরে হওয়ায়, ফসলগুলি ঋতুর অধীন হয় না এবং তাই সারা বছর উচ্চ উত্পাদনশীলতা দেয়। এই অনুশীলনের মাধ্যমে লেটুস, টমেটো এবং সবুজ ফসল উৎপাদন করা যেতে পারে।

smiling woman harvesting ripe apples in green garden
Photo by Zen Chung on Pexels.com

জাপান উল্লম্ব চাষের প্রথম দিকের অগ্রগামীদের মধ্যে অন্যতম। এটি বিশ্বব্যাপী উল্লম্ব চাষের বাজারে সবচেয়ে বড় শেয়ার ধারণ করে। জাপানে, উল্লম্ব চাষের জন্ম প্রয়োজনের কারণে যেখানে ঐতিহ্যবাহী কৃষিকাজ বার্ধক্যজনিত জনসংখ্যা এবং গ্রামীণ স্থানান্তরের কারণে মুখ হারাচ্ছে।

স্প্রেড এমন একটি কোম্পানি যা উল্লম্ব চাষ থেকে প্রচুর লাভ করে। এটি কিয়োটোর কারখানা থেকে বার্ষিক প্রায় 11 মিলিয়ন মাথার লেটুস উত্পাদন করে। কারখানায় প্রতিদিন প্রায় 30,000 লেটুসের মাথা কৃত্রিম পরিস্থিতিতে এবং কম মানুষের হস্তক্ষেপে উত্পাদিত হয়। মেশিনগুলি লেটুসগুলিকে এমন জায়গায় চালায় যেখানে বৃদ্ধির প্রতিটি পর্যায়ে আদর্শ আলো, তাপমাত্রা এবং আর্দ্রতা রয়েছে।

মাটি বা কীটনাশক ছাড়া বেড়ে ওঠা এই লেটুসগুলি শেষ পর্যন্ত কর্মচারীরা সংগ্রহ করবে।

এখন, ডেনমার্ক এবং মার্কিন যুক্তরাষ্ট্রের মতো দেশগুলিও উল্লম্ব চাষ করছে। The Daily Sunlight

Leave a Reply